অনলাইন খুচরা ব্যবসার জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে, উদ্যোক্তাদের মধ্যে তাদের ওয়েবসাইটের বিক্রয় ও লাভ বাড়ানোর প্রতিযোগিতাও বেড়েছে। আর এর জন্যই, আপনার সাইটে অর্গানিক ট্রাফিক তৈরি করা অপরিহার্য।

এটি একটি স্থানীয় ব্যবসার সাফল্যের গল্প যা আনুমানিক 1.5K অর্গানিক ট্রাফিকের সাথে শুরু হয়েছিল। এমএম আনিস একাডেমি, 10 মাসেরও কম সময়ের মধ্যে তাদের অর্গানিক ট্রাফিক 60 গুণ বৃদ্ধি করতে সাহায্য করেছে (প্রতি মাসে প্রায় 90 হাজার ভিজিটরস এনেছে)।

ওভারভিউ:

ক্লায়েন্ট কোম্পানি নামঃসিমেক্স বাংলাদেশ
আমাদের সাথে কাজ শুরু করেছিলেনঃ  জানুয়ারি, ২০২১
পূর্বের অর্গানিক ট্রাফিকঃ 500 (Ahrefs) – 1.5K আনুমানিক রিয়েল ট্রাফিক
বর্তামান অর্গানিক ট্রাফিকঃ  73K+ (Ahrefs) – 220K আনুমানিক রিয়েল ট্রাফিক
সার্ভিস প্রদান করা হয়েছেঃআউটরিচ-ভিত্তিক গেস্ট পোস্ট ব্যাকলিংক সার্ভিস
কঠিন পয়েন্টঃকীওয়ার্ড র‍্যাংক করা অত্যন্ত কঠিন ছিল
সময়কালঃ১০ মাস
এ পর্যন্ত সুরক্ষিত ব্যাকলিংকের সংখ্যাঃ66+

প্রায় দশ মাস আগে ক্লায়েন্ট তাদের ট্রাফিক তৈরি করার জন্য আমাদের সাথে যোগাযোগ করেছিল।

সিমেক্স বাংলাদেশ, ইন্ডাস্ট্রির একজন অন্যতম অনলাইন রিটেইল প্লাটফর্ম। কিন্তু সম্প্রতি, তারা একটি অলস গতিশীল অনলাইন উপস্থিতি এবং কম অর্গানিক ট্র্যাফিকের সম্মুখীন হচ্ছিলো।

তারা তাদের বিক্রয় বাড়াতে চেয়েছিল এবং ডিজিটাল সুযোগগুলিকে পুঁজি করার জন্য তাদের অত্যন্ত উচ্চাভিলাষী লক্ষ্য ছিল। যাইহোক, তাদের ওয়েবপেজ সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্কিং ছিল না। আমরা ২০২১ সালের জানুয়ারিতে তাদের ওয়েব ভিজিটর বাড়ানোর জন্য তাদের সাথে কাজ শুরু করেছি।

ক্লাইন্টের প্রত্যাশা VS. ফলাফল

ক্লায়েন্ট আমাদের কাছে অনেক আশা নিয়ে এসেছিল যে কয়েক হাজার ভিজিটরস দিয়ে তাদের অর্গানিক ট্রাফিক বাড়াবে। যাইহোক, তারা যে কীওয়ার্ডগুলিকে র‍্যাঙ্ক করতে চেয়েছিল সেগুলির সাথে কাজ করা অনেক বড় চ্যালেঞ্জিং এবং তাদের ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক ছিলো।

এমএম আনিস একাডেমি এর সাথে প্রায় 10 মাস কাজ করার পর তারা এখন এই কীওয়ার্ডের জন্য #1 র‍্যাঙ্কে রয়েছে।

তাদের কীওয়ার্ডটি ছিল অনেক কঠিন কীওয়ার্ডগুলোর মধ্যে একটি যা নিয়ে আমরা তাদের জন্য কাজ করেছি এবং এখন সফলভাবে তারা অনেকের মধ্যে #1 র‍্যাঙ্কে রয়েছে।

তাদের প্রতি মাসে মাত্র 500+ অর্গানিক ভিজিটরস ছিল এবং এমএম আনিস একাডেমি এর সাথে মাত্র 10 মাস কাজ করার পর এটি এখন অর্গানিক ট্রাফিকের মধ্যে 73K এরও বেশি  হয়ে দাঁড়িয়েছে!!

বর্তমানে আনুমানিক রিয়েল ট্রাফিক কমপক্ষে 3X বা তার বেশি। সুতরাং, তারা এখন প্রায় 220K+ রেয়েল ট্র্যাফিক পায়।

আমরা কিভাবে এটা সফল করেছি?

আমরা একটি ডিটেইল অডিটিং দিয়ে শুরু করেছিলাম যা আমাদের এই প্রজেক্টের জন্য একটি রোড ম্যাপ তৈরি করতে সাহায্য করেছে৷

এই ডিটেইল অডিটিং আমাদের নিম্নলিখিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করেছে:

  • ওয়েবসাইটের অন-পেজ এবং অফ-পেজ এসইও অবস্থা কেমন?
  • তাদের শীর্ষ প্রতিযোগী কারা?
  • প্রতিযোগিতাকে ছাড়িয়ে যাওয়ার জন্য কী কী উন্নতি (অন-পেজ এবং অফ-পেজ) প্রয়োজন?

এই পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণটি আমাদের জন্য উইক পয়েন্টগুলি খুঁজে পাওয়া সহজ করেছে যাতে আমরা উপযুক্ত সমাধান সন্ধান করতে পারি।

আমরা 3টি প্রধান সমস্যা খুঁজে পেয়েছি যেগুলোর সমাধান করা ইমারজেন্সি ছিলো।

কিভাবে আমরা এই সমস্যাগুলোর সমাধান করেছি নিচের সেকশনগুলোতে তাদের প্রতিটি আলাদা আলাদা করে ব্যাখ্যা করা হলোঃ

সমস্যা # ১: দুর্বল প্রতিযোগিতামূলক অবস্থান

প্রথমে আমরা শীর্ষস্থানীয় 15 জন প্রতিযোগীদের মধ্যে একটি পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করেছি যে কোন কারণগুলি তাদের সর্বোচ্চ র‌্যাঙ্ক পেতে সাহায্য করেছে।

আমাদের ফলাফলগুলি দেখায় যে তারা কম প্রতিযোগিতা এবং হাই সার্চ ভলিউম সহ কিছু দুর্দান্ত কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক পেয়েছে। অন্যদিকে, আমাদের ক্লায়েন্ট শুধুমাত্র কিছু অত্যন্ত কঠিন কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক পাওয়ার চেষ্টা করেছিল।

এছাড়াও, আমাদের ক্লায়েন্টের ওয়েবসাইটে বিদ্যমান কন্টেন্টগুলো খুবই নিম্ন মানের ছিল এবং তারা তাদের ওয়েবসাইট ভিজিটর বা সার্চ ইঞ্জিনকে কোনো মূল্য দেয়নি। ওয়েবসাইটটি ছিলো অসংগঠিত, আন-অপ্টিমাইজ করা এবং এমনকি সার্চ ইন্টেন্টও মিসিং ছিলো।

কিন্তু আমাদের সবচেয়ে বেশি অবাক করেছে তাদের দুর্বল ব্যাকলিংক প্রোফাইল। যদিও তাদের বেশিরভাগ শীর্ষ প্রতিযোগীদের একটি উন্নতমানের ব্যাকলিংক প্রোফাইল ছিল, কিন্তু আমাদের ক্লায়েন্টের সেই সময়ে 15টির বেশি কোয়ালিটি ব্যাকলিংক ছিল না।

যাইহোক, একটি সৌভাগ্যজনক সুযোগ আমাদের ক্লায়েন্টের জন্য লিঙ্ক বিল্ডিংয়ে সাহায্য করেছে। কিভাবে করেছে নিশ্চয় জানতে চাচ্ছেন? একটু ধৈর্য ধরুন!

আমরা এখন এর সমাধানের দিকেই এগিয়ে যাচ্ছি।

#১ সমস্যার সমাধানঃ

1. নতুন কীওয়ার্ড আইডিয়া

আমরা রিলিবেন্ট এবং সহজে র‌্যাঙ্ক পাওয়া যায় এমন কিছু কীওয়ার্ড খুঁজে বের করার জন্য পুঙ্খানুপুঙ্খ কীওয়ার্ড গবেষণা চালিয়েছি যেগুলোর জন্য প্রতিযোগীরা ইতিমধ্যেই র‌্যাঙ্কিং পেয়েছে। আমাদের টিম কিছু চমৎকার কীওয়ার্ডও খুজে বের করে এনেছে যেগুলোর জন্য প্রতিদ্বন্দ্বীরা র‌্যাঙ্কিং করেনি।

আরও ভাল কীওয়ার্ড নিয়ে আমরা সবাই অন্য সবার থেকে উচ্চতর র‌্যাঙ্কিংয়ের জন্য প্রস্তুত ছিলাম।

2. উন্নত কন্টেন্ট

আমাদের পরবর্তী উদ্দেশ্য ছিল একটি কার্যকর কন্টেন্টের কৌশল তৈরি করা।

প্রতিযোগীরা কী করছিল সে সম্পর্কে গভীর পর্যবেক্ষণের মাধ্যমে আমরা শুরু করেছি। তারপর আমরা মানসম্পন্ন কন্টেন্ট দিয়ে প্রতিযোগিদের হারানোর কৌশলগত পরিকল্পনা করেছি।

আমরা আরও ভাল মানের উন্নত এবং তথ্য সহ কন্টেন্ট তৈরি এবং অপ্টিমাইজ করার সিদ্ধান্ত নিয়েছি।

যার ইতিবাচক ফলাফল শীঘ্রই স্পষ্ট হয়ে ওঠে।

3. উন্নত ব্যাকলিংক

যেহেতু আমাদের কাছে আরও ভাল কীওয়ার্ড এবং কন্টেন্ট ছিল, তাই অর্গানিক র‌্যাঙ্কিং, আরও ভাল ইন্ডেক্সিংএবং রেফারেল ট্র্যাফিক উন্নত করার জন্য এখন আমাদের আরও ভাল ব্যাকলিংক কৌশল প্রয়োজন।

আমরা যা করেছি তা হলো:

বেশিরভাগ প্রতিযোগীর ব্যাকলিংক ছিল ওয়েব 2.0, পিবিএন, বা লিঙ্ক ফার্ম। যাইহোক, আমরা প্রতিযোগীদের উচ্চ-মানের ব্যাকলিংক সুযোগগুলি মিস করতে চাইনি।

একটি ভাল প্রতিযোগিতামূলক অবস্থানে থাকার জন্য, আমরা বিপরীত প্রকৌশল ব্যবহার করে পাওয়া উচ্চ-মানের সুযোগগুলিতে ব্যাকলিংকগুলি সুরক্ষিত করেছি। আমরা উপযোগী ব্লগার আউটরিচ প্রচারাভিযানের সাথে ইন-কন্টেন্ট ব্যাকলিংকগুলিও সুরক্ষিত করেছি।

আরও ভাল কীওয়ার্ড, কন্টেন্ট এবং ব্যাকলিংক কৌশলের সাথে, আমরা পরবর্তী ধাপে যাওয়ার জন্য একটি প্রতিযোগিতামূলক অবস্থানে ছিলাম।

সমস্যা #2: দুর্বল অন-পেজ অপ্টিমাইজেশান

আমরা এই ক্লায়েন্টের জন্য ব্যাকলিংকগুলি সুরক্ষিত রাখা শুরু করার আগে, আরেকটি বড় সমস্যা সমাধান করা দরকার ছিলো আর তা হলো – অন-পেজ অপ্টিমাইজেশান উন্নত করা।

আসুন দেখি কিভাবে আমরা এটি সমাধান করেছি:

#২ সমস্যার সমাধানঃ

1. স্পিড অপ্টিমাইজেশান

যেহেতু পেইজের স্পিড একটি সাইট র‌্যাঙ্ক করার জন্য গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি, (যা গুগল অ্যালগরিদম দ্বারা ব্যবহৃত হয়) তাই আমাদের এটিতে কাজ করাটা জরুরি।

সুতরাং, আমরা পেইজের স্পিড বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি, যেমন এটার কোড, ছবি অপ্টিমাইজ করা, সার্ভারের রেস্পন্স টাইম উন্নত করা ইত্যাদি। আমাদের নিশ্চিত করতে হয়েছিল যে কন্টেন্টে যে ইমেইজ গুলো ব্যবহার করা হয়েছে সেগুলো যাতে খুব বড় না হয়।

2. মোবাইল-বান্ধব ওয়েবসাইট

যেহেতু, মোট ওয়েব ট্রাফিকের 50% এরও বেশি মোবাইল থেকে আসে তাই এটা বিবেচনা করে, মোবাইল ডিভাইসের জন্য তাদের ওয়েবসাইট অপ্টিমাইজ করা প্রয়োজন ছিল। এটি গুগলের জন্য আরো একটি গুরুত্বপূর্ণ র‌্যাঙ্কিং ফ্যাক্টর।

সুতরাং, আমরা এই সমস্যাটির উপর ফোকাস করেছি এবং নিশ্চিত করেছি যে তাদের সাইটটি মোবাইল অনুসন্ধানের জন্য অপ্টিমাইজ করা হয়েছে।

3. ডুপ্লিকেট মেটা ট্যাগ বাদ দেওয়া

ডুপ্লিকেট মেটাডেটা থাকা সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে না, তবে এটি SERP-এ CTR-কে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটি সার্চ বটের জন্যও বিভ্রান্তিকর হতে পারে যার ফলে ভিজিটরস ডুপ্লিকেট মেটাডেটা সহ পেইজগুলি এড়িয়ে যেতে পারে৷ এই কারণেই আমাদের এসইও বিশেষজ্ঞরা সর্বদা প্রতিটি পেইজের জন্য অনন্য মেটাডেটা তৈরি করার পরামর্শ দেন।

আমরা অনন্য টাইটেল এবং ডেসক্রিপশনসহ সমস্ত পেইজগুলির জন্য মেটাডেটা আপডেট করেছি৷

4. ফিচারড স্নিপেটগুলি অপ্টিমাইজ করা

সার্চ ইঞ্জিন ল্যান্ড অনুসারে, ফিচারড স্নিপেটগুলি সমস্ত SERP ক্লিকের প্রায় 8.6% পায়।  কিন্তু যদি আপনার ওয়েবসাইট এটির জন্য অপ্টিমাইজ করা না হয় তাহলে আপনি একটিও ফিচারড স্নিপেট পাবেন না ।

ফিচারড স্নিপেটের জন্য আমরা কীভাবে আমাদের ক্লায়েন্টের ওয়েবসাইট অপ্টিমাইজ করেছি নিশ্চয় জানতে চাচ্ছেন? চলুন জেনে নেই।

প্রথমত, আমরা প্রতিশ্রুতিশীল কন্টেন্ট শনাক্ত করেছি যা ইতিমধ্যেই সার্চ ফলাফলের 1ম পেইজে র‌্যাঙ্কিং করা হয়েছে। এর পরে সঠিক টাইটেল (H2, H3, ইত্যাদি) সহ কন্টেন্ট অপ্টিমাইজ করা হয়েছিল, এবং বড় অনুচ্ছেদগুলিকে ছোট ছোট ব্লকে (40-60 শব্দ) ভেঙে দেওয়া হয়েছিল।

এটা আশ্চর্যজনক যে, অপ্টিমাইজেশনের কয়েক মাস পরে, ক্লায়েন্টের ওয়েবসাইটের জন্য ফিচারড স্নিপেটের সংখ্যা 3 গুণ বেড়ে গিয়েছে।

5. সার্চ ইন্টেন্ট উন্নত করা

2021 সালে একটি ওয়েবসাইট র‌্যাঙ্কিং করা আগের তুলনায় অনেক বেশি চ্যালেঞ্জিং ছিলো। এসময় সঠিক সার্চ ইন্টেন্টের সাথে মেলে এমন সার্চ ফলাফল দেখানোর ক্ষেত্রে গুগল অনেক বেশি দক্ষ এবং স্মার্ট ছিলো।

এই ক্লায়েন্টের জন্য অডিট পরিচালনা করার সময়, আমরা খুঁজে বের করেছি যে তাদের বেশিরভাগ কন্টেন্ট সার্চ ইন্টেন্টের সাথে অপ্টিমাইজ করা হয়নি।

সুতরাং, আমরা এগিয়ে গিয়েছি এবং সার্চ ইন্টেন্ট ঠিক করার জন্য তাদের শীর্ষ কিছু পেইজে কাজ করেছি। উপরন্তু, আমরা নতুন কন্টেন্টের জন্য একটি সার্চ ইন্টেন্ট অপ্টিমাইজেশন কৌশলও তৈরি করেছি।

ফলাফল কি হয়েছে জানতে চাচ্ছেন? ঠিক আছে শুনুন, কয়েক হাজার নতুন ভিজিটর পরের 2 মাসে কোনো ব্যাকলিংক ছাড়াই ক্লায়েন্ট ওয়েবসাইটে চলে গেছে!! দারুন ব্যাপার না এটা??

6. ওয়েবসাইট সাইলো উন্নত করা

সাইলোয়িং আপনার ওয়েবসাইটের পেইজগুলিকে গ্রুপিং করে রাখে থিম, ক্যাটাগরি বা প্রকার অনুসারে। একটি সঠিক ওয়েবসাইট সাইলো সার্চ ইঞ্জিনগুলির জন্য আপনার সাইট ক্রল করা এবং সেই অনুযায়ী আপনার পেইজগুলিকে র‌্যাঙ্ক করা সহজ করে তোলে।

এটি সার্চ ইঞ্জিন ক্রলযোগ্যতা বাড়ায় এবং ওয়েবসাইট ভিজিটরসদের জন্য একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতার দেয়।

এখন পর্যন্ত, আমরা অন-পেজ অপ্টিমাইজেশানের সমস্যাগুলির সমাধান অনেকটাই সম্পন্ন করেছি।

পরের বিষয়টি ছিল অফ-পেজ অপ্টিমাইজেশান সমস্যার সমাধান করা।

সমস্যা #3:দুর্বল অফ-পেজ (ব্যাকলিংক) অপ্টিমাইজেশান

আমরা সুপার হার্ড কীওয়ার্ড ডিফিকাল্টি (KD) সহ কীওয়ার্ড র‌্যাঙ্ক করার জন্য চেষ্টা করছি। সবচেয়ে কঠিন ছিল 67 KD। আমরা প্রতিযোগীদের বিশ্লেষণ এবং অন-পেজ অপ্টিমাইজেশন সম্পন্ন করার পরে, আমাদের জায়গায় একটি শক্তিশালী অফ-পেজ অপ্টিমাইজেশন কৌশল প্রয়োজন।

প্রতিযোগীদের বিশ্লেষণ করার সময় আমরা ইতিমধ্যেই ব্যাকলিংকের জন্য কিছু চমৎকার সম্ভাবনা খুঁজে পেয়েছি। এখন, নিস-প্রাসঙ্গিক উচ্চ-কর্তৃপক্ষ এবং প্রাসঙ্গিক ব্যাকলিংকগুলি সুরক্ষিত করার জন্য আমাদের আরও গবেষণা করার সময় ছিল।

আমরা কীভাবে এটি করেছি আসুন তার একটি বিশদ বিবরণ গভীরভাবে জেনে নেওয়া যাক!

#৩ সমস্যার সমাধানঃ

1. লিংক-সক্ষম কন্টেন্ট একসাথে রাখা

আমরা এমন কিছু কন্টেন্ট তৈরি করা দিয়ে শুরু করেছি যা আমাদের প্রয়োজনীয় ব্যাকলিংকগুলি চালাতে সাহায্য করার জন্য যথেষ্ট শক্তিশালী ছিল।

প্রথমত, আমরা বিদ্যমান কন্টেন্ট, এবং এটি অপ্টিমাইজ করেছি। এর পরে, আমরা আগে আবিষ্কৃত নতুন কীওয়ার্ডগুলির জন্য নতুন কন্টেন্ট তৈরি করেছি।

এখন যেহেতু আমরা আমাদের টার্গেট কন্টেন্ট এবং কীওয়ার্ডগুলি জানতাম – আমরা ভাল ট্র্যাফিক সহ নিস-প্রাসঙ্গিক ওয়েবসাইটগুলি থেকে ব্যাকলিংক পেতে প্রস্তুত হয়েছি।

2. 50+ উচ্চ-মানের ইন-কন্টেন্ট ব্যাকলিঙ্ক সুরক্ষিত করা

ব্লগার আউটরিচের উপর ভিত্তি করে আমাদের কৌশলগত গেস্ট পোস্ট-লিঙ্ক-বিল্ডিং কৌশলগুলো এই ক্লায়েন্টের সাফল্যের জন্য গেম-চেঞ্জার হয়েছে!

যা অন্যদের থেকে আমাদের আলাদা করে তা হল যে আমরা কখনই লিঙ্ক ফার্ম বা PBN থেকে ব্যাকলিংক নেই না। তাছাড়া আমরা ডাটাবেসের তালিকাভুক্ত ওয়েবসাইটের উপরও নির্ভর করি না।

এই নির্দিষ্ট ক্লায়েন্টের গেস্ট পোস্ট ব্যাকলিংকগুলিকে সুরক্ষিত করার জন্য আমরা একটি হ্যান্ড-পিকড ব্লগার আউটরিচ পদ্ধতি অনুসরণ করেছি।

ব্যাকলিংকগুলি সুরক্ষিত করার আগে নিস প্রাসঙ্গিকতা এবং ভাল রেফারিং ডোমেন ট্র্যাফিক ছিল আমাদের 2টি উল্লেখযোগ্য এজেন্ডা।

এইভাবেই আমরা আমাদের এই ক্লায়েন্টের জন্য সফলতা এনে দিয়েছি। আপনিও যদি এই অনলাইন জগতে রাজ করতে চান এবং আপনার সেল বা ভিজিটরস বাড়াতে চান তাহলে অন্য কোথাও না গিয়ে আজই যোগাযোগ করুন বিশ্বস্ত এমএম আনিস একাডেমিতে।

আপনাকে কিভাবে সাহায্য করতে পারি

আপনি যদি গুগলে উচ্চতর র‍্যাংক পেতে চান তবে আপনার সাইটের জন্য গুণমানের ব্যাকলিংকগুলি সুরক্ষিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যাইহোক, আপনি যদি আপনার প্রতিযোগীতা এবং  আপনাকে কতগুলি লিঙ্ক তৈরি করতে হবে আপনার ওয়েবসাইটটিকে শীর্ষে নিয়ে যাওয়ার জন্য তা না জানেন, তাহলে আপনি এই গেমটি আপনার জন্য নয়।

আমরা এমন অনেক ক্লায়েন্টের সাথে কাজ করেছি যাদের তাদের প্রতিযোগীদের সম্পর্কে কোন ধারণা নেই এবং এটি অত্যন্ত দুঃখজনক।

যদিও এই প্রজেক্টটি একটি আনন্দদায়ক রোলার-কোস্টারের চেয়ে কম ছিল না, তারা ডেটা-ব্যাকড ব্যাকলিংকিং প্রচারাভিযান এবং তারা একটি ওয়েবসাইটের জন্য কী করতে পারে সে সম্পর্কেও তাদের চোখ-খোলা ছিল।

কিন্তু আপনি যদি নিশ্চিত না হন যে আপনি কীভাবে SERP-তে আপনার কাঙ্খিত র‌্যাঙ্কিং অর্জন করবেন, চিন্তা নেই আমরা আপনার সাথে আছি।

আপনি এখানে যা পড়েছেন তা বিশ্বাস করতে পারছেন না? আমাদেরকে স্বাগত অফার দিয়ে চেষ্টা করে দেখুন এবং ফলাফল নিজের চোখেই দেখুন!!

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.